Saturday, May 11, 2013

নিয়ে নিন রাসূল (স:) এর অনবদ্য জীবণী গ্রন্থ


বিছমিল্লাহির রাহমানীর রাহীম
আছছালামুআলাইকুম।আপনারা সবাই কেমন আছেন।আমি আল্লাহর রহমতে ভালো আছি।তবে সাভারের মানুষগুলোর জন্য অনেক কষ্ট হচ্ছে।আপনারা সবাই ওদের জন্য দোয়া করবেন।আজ আমি আপনাদেরকে দিব রাসূল (স:) এর অনবদ্য জীবণী গ্রন্থ আর রাহীকূল মাখতুম এই বইটি থেকে আপনারা মহানবী হযরত মুহাম্মদ (স:) সম্পূর্ণ জীবণচরিত্র জানতে পারবেন।সংক্ষিপ্ত বর্ণনা: আলোচ্য গ্রন্থ ‘আর রাহীকুল মাখতূম’ শাইখ আল্লামা সফিউর রহমান মুবারকপুরি কর্তৃক রচিত।  সৌদি আরবের সরকারী উদ্যোগে  রাবেতা আলম আল ইসলামীর পক্ষ থেকে ১৩৯৬ হিজরী সনে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবন-চরিত বিষয়ক গ্রন্থ রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  তিনি সারা বিশ্ব থেকে প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী ১১৮২জন প্রতিযোগীর মধ্যে প্রথম পুরস্কার লাভের এক দুর্লভ গৌরব অর্জন করেন। এ গ্রন্থটি সর্বস্তরের মানুষের নিকট অত্যন্ত সমাদৃত হয়েছে। সকলেই অত্যন্ত প্রশংসা করেছেন গ্রন্থটির। সবচেয়ে নির্ভর যোগ্য তথ্য সম্বলিত নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনী গ্রন্থ হিসেবে ‘আর রাহীকুল মাখতূম’ বিশ্বের বিখ্যাত উলামা ও গবেষকগণের যথেষ্ট প্রশংসা কুড়িয়েছে। যার পরিপ্রেক্ষিতে এ বইটি আমাদের প্রিয় মাতৃভাষা সহ পৃথিবীর অগণিত জীবন্ত ভাষায় অনুদিত হয়েছে।
এই গ্রন্থে বিস্তারিত ভাবে যে সকল বিষয় আলোচিত হয়েছে সেগুলো হল:
■ তৎকালীন আরবের ভৌগোলিক, সামাজিক, প্রশাসনিক,​ অর্থনৈতিক ও ধর্মীয় অবস্থা।
এই গ্রন্থে বিস্তারিত ভাবে যে সকল বিষয় আলোচিত হয়েছে সেগুলো হল:
■ তৎকালীন আরবের ভৌগোলিক, সামাজিক, প্রশাসনিক,​ অর্থনৈতিক ও ধর্মীয় অবস্থা।
■ আরবের ধর্ম-কর্ম ও ধর্মীয় মতবাদ।
■ জাহিলিয়াতের সংক্ষিপ্ত বিবরণ।
■  রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামে বংশ পরিচয়, বিবাহ, দাম্পত্য, সন্তান-সন্ততি, তাঁর আবির্ভাব এবং এর পর ঘটনা বহুল পবিত্র জীবনের চল্লিশটি বছর।
■ নুবুওয়াত লাভের পূর্বকালীন সংক্ষিপ্ত চিত্র
■ নবুওয়তী জীবন এবং তার দাওয়াত
■ প্রথম পর্যায়ের মুসলিমগণের ধৈর্য ও দৃঢ়তার অন্তর্নিহিত কারণসমূহ।
■ মক্কা ভূমির বাইরে ইসলামের দাওয়াত প্রদান।
■  ইসরা ও মিরাজ।
■  হিজরত।
■ মাদানি জীবন
■ যুদ্ধ-বিগ্রহ, সন্ধি-চুক্তি।
 ■ রাষ্ট্র প্রতিষ্ঠা
■ সামাজিক ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন।
এবং তার ইহ লৌকিক জীবন থেকে তিরোধান।
উম্মুল মুমেনীন আয়েশা (রা:) বলেছেন, আসমানি গ্রন্থ আল-কুরআনই হল রাসুলুল্লাহ (সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম) এর চরিত্র। তাঁকে অনুসরণ করা, তাঁর জীবন সম্পর্কে জানা প্রত্যেক মুসলিমের ঈমানী দায়িত্ব। এই বইটিতে রাসুলুল্লাহ (সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম) এর জীবন কাহিনী বিস্তারিত ভাবে আলোচিত হয়েছে। আসুন, আমরা নবীজির জীবনকে জেনে সে অনুসারে নিজেদের গড়ে তুলি।
এইটি বাংলা ভাষায় অনুবাদ করে জাতিকে কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করেছেন কামার খন্দ সিনিয়র ফাজিল মাদরাসা, সিরাজগঞ্জ এর সাবেক উপাধ্যক্ষ আব্দুল খালেক রহমানী এবং রাজশাহী ইউনিভার্সিটি কলেজের প্রভাষক ময়ীনুদ্দীন আহমাদ। ভাষা সম্পাদনা করেছেন, সাইফুদ্দীন আহমাদ এবং অধ্যাপক মোহাম্মদ মোযাম্মেল হক। পৃষ্ঠা সংখ্যা ৫৫৯ বইটি কুরআনের আলো ডট কম ওয়েব সাইটের সৌজন্য পাওয়া। আমরা উল্লেখিত সকলেক কাছে কৃতজ্ঞ।
পূর্ণ বইটি  মেডিয়া ফায়ার থেকে ডাউনলোড করতে  এখানে ক্লিক করুন। (26.23 mb)
সবাই ভালো থাকবেন। আর সাভারের মানুষগুলোর জন্য দোয়া করবেন। যারা এখনও বের হইতে পারে নাই তাদেরকে যেন খুব তাড়াতাড়ি বের করতে পারে।আল্লাহ হাফেজ

No comments:

Post a Comment